দর্জিপাড়ার বনেদি দুর্গাপুজো - সাত সকালের পার্বণ



দর্জিপাড়ার বনেদি দুর্গাপুজো

সোমনাথ আদক

ঐতিহ্যের বনেদি বাড়ির পুজো বললেই উত্তর কলকাতার বিডন স্ট্রিটের দর্জিপাড়ার মিত্র বাড়ির পুজোর কথা মনে পড়ে। এ বাড়ির বনেদি পুজো এবার পা দেবে ২১৪ তম বর্ষে।

ইংরেজ আমলে নীলমণি মিত্র ছিলেন অভিজাত পরিবারের ছেলে। একবার ইংরেজ সরকারের এক অনুরোধ পূরণ করতে না পারায় ব্রিটিশরা তাঁর সম্পত্তি বাজেয়াপ্ত করে নিয়েছিল। সেসময় পরিবার নিয়ে তিনি বেনারসে চলে যান। সেখানেই তিনি প্রয়াত হন। পরবর্তী সময় তাঁর পুত্রও বেনারসে মারা গিয়েছিলেন। এরপর নীলমণি মিত্রর বিধবা পুত্রবধূ তাঁর ছেলেদের নিয়ে কলকাতায় ফিরে এসে নীলমণি মিত্রের কাকা দুর্গাচরণ মিত্রের কাছে আশ্রয় নেন। সেখানেই নীলমণি মিত্রের বড় নাতি প্রাণকৃষ্ণ মিত্র খেলার ছলে বন্ধু প্রতিমা শিল্পীদের সঙ্গে বসে কালী প্রতিমা তৈরি করেন। পরে এই দেবীকে পুজো করা হয়। এই পুজোর পরই পরিবারের অর্থনৈতিক অবস্থার পরিবর্তন হয় বলে কথিত আছেএরপর প্রাণকৃষ্ণ মিত্রের পরের ভাই রাধাকৃষ্ণ মিত্র বাড়িতে দুর্গো পুজো শুরু করেন। সেই থেকেই রাধাকৃষ্ণ মিত্রর হাত ধরে দুর্গো পুজো শুরু যা এবছর ২১৪ বছরে পদার্পণ করতে চলেছেপরবর্তী সময়ে রাধাকৃষ্ণের মেজ ছেলে রাজকৃষ্ণ মিত্র এই পুজোর দায়িত্ব নিয়েছিলেন। সেই থেকেই এই পুজো রাজকৃষ্ণ মিত্র বাড়ির পুজো বলেও বিখ্যাত

রাধাকৃষ্ণ মিত্রের পঞ্চম বংশধরের কোনও ছেলে না থাকায় এখন বাড়ির মেয়েরাই এই পুজোর পরিচালনা করে থাকেন। মিত্র বাড়ির দুর্গা পুজোর এক বিস্তৃত ইতিহাস আছে।

মিত্র বাড়ির প্রতিমার বৈশিষ্ট্য হল, এবাড়ির প্রতিমা তিনচালার। প্রতিমার পিছনে মঠচৌরির কাজ রয়েছে। অর্থাৎ মাটির নকশা করা তিনটি মঠের চূড়ার আকৃতির চালি। প্রতিমার পিছনে দুর্গা, লক্ষ্মী, সরস্বতীর দেবীমুখ ও কার্তিক ও অসুরের মুখ সাধারণ মানুষের মতো। বাংলা ধাঁচের মুখের বিশেষত্ব, প্রতিমার চোখ মানুষের মতো হয় আর দেবীমুখের বিশেষত্ব হল প্রতিমার চোখ টানা টানা হয়। মিত্র বাড়ির প্রতিমায় দুই ধাঁচের মিশ্রণই রয়েছে। দুর্গা, সরস্বতী ও লক্ষ্মী প্রতিমার দেবীমুখের বৈশিষ্ট্য ধরে রাখতে প্রতিমার মুখে ছাঁচ বংশ পরম্পরায় সংরক্ষণ করে রাখা হয়। ওই ছাঁচেই প্রতি বছর তিন দেবীর মুখ তৈরি করা হয়।

এ বাড়ির দুর্গা পুজোয় পদ্ম নয়, ১০৮টি অপরাজিতা ফুল ব্যবহার করা হয়। এবাড়িতে খিছুড়ি ও মিছড়ি, মাখনের নৈবেদ্য দেওয়া হয়। এবাড়িতে পুজোর কোনও নৈবেদ্যই আগুনে পুড়িয়ে তৈরি করার নিয়ম নেই। সেকারণে পরম্পরা ধরে রেখে প্রতি বছর সৌরশক্তির সাহায্যে করা হয়। অর্থাৎ রোদে ফেলে তা নেড়ে নিয়ে নৈবেদ্য তৈরি করা হয়।

No comments:

Post a Comment